শুভ জন্মদিন ড্যানিয়েল জেকব র‌্যাডক্লিফ (ভিডিও)

Daniel Radcliffe

এই শতাব্দীর শূন্য দশকে যাদের শৈশব, কৈশোর কিংবা নব্য যৌবন, তাদের কাছে হ্যারি পটার মানে ভালোবাসার আরেক নাম। হলিউডের তুমুল জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজির সিনেমাগুলো দর্শকদের মনে দারুণ জায়গা করে নিয়েছিল। সেই হ্যারি পটার চরিত্রে যিনি অভিনয় করে সবাইকে মুগ্ধ করেছেন, তিনি ড্যানিয়েল র‍্যাডক্লিফ।

আজ ২৩ জুলাই ড্যানিয়েল র‍্যাডক্লিফ তথা পর্দার হ্যারি পটারের জন্মদিন। ১৯৮৯ সালের এই দিনে যুক্তরাজ্যের লন্ডনে জন্মগ্রহণ করেন র‍্যাডক্লিফ।

মাত্র ১০ বছর বয়সে অভিনয় জীবন শুরু করেন ড্যানিয়েল র‍্যাডক্লিফ। তার অভিনীত প্রথম সিনেমা ছিল ‘ডেভিড কপারফিল্ড’, যা মুক্তি পায় ১৯৯৯ সালে। এরপর ২০০১ সালে তিনি অভিনয় করেন ‘দ্য টেইলর অব পানামা’ সিনেমায়।

একই বছর ড্যানিয়েল র‍্যাডক্লিফের ক্যারিয়ারের মোড় ঘুরে যায়। কারণ তার হাতে আসে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’ সিনেমার কাজ। এই সিনেমা দিয়েই তিনি বাজিমাত করেন। এর পরবর্তী ১০ বছরে হ্যারি পটার সিরিজের ৭টি সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দেন ড্যানিয়েল র‍্যাডক্লিফ।

এই সময়ে ড্যানিয়েল র‍্যাডক্লিফ নিজেকে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেতাদের তালিকায় নিয়ে যান। সেই সঙ্গে বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয়তা লাভ করেন।

হ্যারি পটার সিরিজের বাইরে ড্যানিয়েল র‍্যাডক্লিফ অভিনয় করেছেন ‘দ্য উম্যান ইন ব্ল্যাক’, ‘কিল ইয়োর ডারলিং’, ‘ভিক্টর ফ্র্যাঙ্কেনস্টাইন’, ‘সুইস আর্মি ম্যান’, ‘নাও ইউ সি মি ২’ এবং ‘ইম্পেরিয়াম’ ইত্যাদি সিনেমায়।  

ড্যানিয়েল র‍্যাডক্লিফ দুর্দান্ত অভিনয়ের জন্য টিন চয়েস অ্যাওয়ার্ড, ন্যাশনাল মুভি অ্যাওয়ার্ড, এমটিভি মুভি অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here