শুভ জন্মদিন তারানা হালিম (ভিডিও)

শুভ জন্মদিন তারানা হালিম (ভিডিও)

একজন বহু গুনের অধিকারী ব্যক্তিত্ব তারানা হালিম। তিনি একধারে রাজনীতিক, অভিনেত্রী, লেখক, সমাজকর্মী ও আইনজীবী।

১৯৬৬ সালের এই দিনে টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন তারানা হালিম। তাঁর বাবা এম এ হালিম ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সাবেক যুগ্ন সচিব এবং মা আখতার হালিম ছিলেন বিদ্যালয়ের শিক্ষিকা।

শিক্ষাজীবনে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন তারানা হালিম। ১৯৮২ সালে ঢাকার আজিমপুর অগ্রণী গার্লস স্কুল থেকে প্রথম বিভাগে পাস করেন। ১৯৮৪ সালে হলিক্রস কলেজ থেকেও প্রথম বিভাগে উত্তীর্ণ হন তিনি। ঢাকা বোর্ডের অধীনে দু’টি পরীক্ষাতেই তাঁর অবস্থান ছিল নবম। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাকোত্তর সম্পন্ন করেন।

শিশুশিল্পী হিসেবে অভিনয়ে হাতেখড়ি তারানা হালিমের। মাত্র পাঁচ বছর বয়সে ‘ঘুঘু ও শিকারী’ শিরোনামের একটি নাটকে অভিনয় করেন তিনি। এরপর কলেজ জীবনে ‘ঢাকায় থাকি’ শিরোনামের একটি নাটকে অভিনয় করেন।

তারানা হালিম চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘সাহেব’ ছবিতে। ওই ছবিতে তিনি চিত্রনায়ক ফারুকের ছোট বোনের চরিত্রে অভিনয় করে বেশ আলোচিত হন। এরপর একে একে ‘নয়নমণি’, ‘গোলাপি এখন ট্রেনে’, ‘এখনি সময়’ ছবিতে অভিনয় করেন তিনি। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে অয়োময় টেলিভিশন নাটকে “মদিনা” চরিত্রে অভিনয়ের মাধ্যমে দর্শকদের আকৃষ্ট করেন তারানা হালিম। এছাড়াও তিনি চ্যানেল আইতে “জীবন যেখানে যেমন” শিরোনামের একটি অনুষ্ঠানে উপস্থাপনা করছেন।

২০১৩ সালের ২২ জানুয়ারি নির্বাচিত সরকারের সংসদ সদস্য এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। জানুয়ারি ২০১৮ সালে, তিনি তথ্য প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।  তিনি বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আইন উপদেষ্টা হিসেবেও কর্মরত রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here