শুভ জন্মদিন দীপংকর দীপক

শুভ জন্মদিন দীপংকর দীপক

প্রগতিশীল ও মুক্তচিন্তক দীপংকর দীপকের জন্মদিন আজ। তিনি একাধারে একজন সাহিত্যিক-সাংবাদিক ও গবেষক। গোপালগঞ্জের কোটালীপাড়ায় জন্মগ্রহণ করেছেন তিনি। এ পর্যন্ত তাঁর ডজনখানেক বই প্রকাশিত হয়েছে। বইগুলোর মধ্যে রয়েছে ‘নিষিদ্ধ যৌবন’ (দুই খণ্ড), ‘বুনো কন্যা’ (২০১৩), ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ (২০১৪), ‘নাস্তিকের অপমৃত্যু’ (২০১৫), ‘প্রহেলিকা’ (২০১৭), ‘কালচক্র’ (২০১৭), ‘ছায়ামানব’ (২০১৮), ‘হে বঙ্গ’ (২০১৯) প্রভৃতি। সর্বশেষ চলতি বছরের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থ ‘রক্তফুল’। এছাড়া প্রকাশের অপেক্ষায় রয়েছে মুক্তিযুদ্ধের উপন্যাস ‘বাবা আমার রাজাকার’ ও সম্পাদনা গ্রন্থ ‘বিশ্বশ্রেষ্ঠ ১০০ কবির ১০০ কবিতা’।

বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাস করার পর বাংলা সাহিত্যে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেন দীপংকর দীপক। ছাত্রাবস্থা থেকেই সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। বর্তমানে কালের কণ্ঠের বার্তা বিভাগে কর্মরত। এর আগে একুশে টেলিভিশন, যায়যায়দিন, সমকাল, সাপ্তাহিক প্রতিচিত্র ও সাপ্তাহিক সূর্যোদয়ে কাজ করেছেন। টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানেও নিয়মিত অংশ নিচ্ছেন তিনি। আবৃত্তি অঙ্গনেও প্রতিভার স্বাক্ষর রাখছেন। মাঝে মধ্যে নাটক-গানও লিখছেন। তা ছাড়া বর্তমানে একটি বিশ্ববিদ্যালয়ের হয়ে কাব্যসাহিত্য নিয়ে গবেষণা করছেন।

দীপংকর দীপক লেখালেখির গুণে ইতোমধ্যেই বেশ কয়েকটি পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। এগুলোর মধ্যে রয়েছে—বেগম রোকেয়া সাহিত্য সম্মাননা (২০১৮), সোনার বাংলা সাহিত্য পুরস্কার (২০১৭), বিশ্বভরা প্রাণ সাহিত্য সম্মাননা (২০২০), কান্দি ইউনিয়ন যুবসংঘ সম্মাননা (২০১৯) প্রভৃতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here