শুভ জন্মদিন প্রিন্স মাহমুদ (ভিডিও)

0
26
শুভ জন্মদিন প্রিন্স মাহমুদ (ভিডিও)

প্রিয়জনের জন্মদিনে ‘আজ জন্মদিন তোমার’ গানটি শোনান না, এমন মানুষ কমই আছে দেশে। জন্মদিনে বাংলাদেশের সবচেয়ে বেশি ব্যবহৃত গান এটি। যার কথা ও সুর প্রিন্স মাহমুদের। সেই সুরের যুবরাজ প্রিন্স মাহমুদের জন্মদিন আজ। তিনি আজকের এই দিনে খুলনায় জন্মগ্রহণ করেন। 

গীতিকার হিসেবে ৯০ দশক থেকে বাংলাদেশে ব্যান্ড শিল্পীদের একক এবং যৌথ অ্যালবামের গান লেখা, সুর করা এবং কম্পোজিশনের কাজ করেছেন তিনি। তাঁর লেখা ও সুর করা একাধিক গান ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তিন দশক সময় ধরে বাংলা গানের জগতকে সমৃদ্ধ করে যাচ্ছেন তিনি। 

১৯৯৫ সালে ‘শক্তি’ অ্যালবামের মধ্য দিয়ে বিভিন্ন শিল্পীদের গান দিয়ে মিক্সড অ্যালবামের প্রকাশ শুরু করেন তিনি। সলো, ডুয়েট ও মিক্সড মিলিয়ে প্রিন্স মাহমুদের অর্ধশতাধিক অ্যালবাম প্রকাশ হয়েছে।

তপু-ন্যান্সির ‘ভুবন ডাঙার হাসি’, ‘নিমন্ত্রণ’, তাহসানের ‘আঙুল’, ‘তুই চাইলে হবো নদী’, অরণ্য’র ‘ভুলে পড়েছ মন বিভ্রমে পড়েছ তুমি’, ‘ও বালক বালিকা তোমরা দেখেছ হ্যারি পটার’, লিমন-পলাশ-অরণ্য’র ২১/৫২-এর মতো অসংখ্য গানের স্রষ্টা প্রিন্স মাহমুদ।
এ ছাড়াও জেমসের গাওয়া ‘মা’, ‘বাবা’, ‘বাংলাদেশ’, রুমির ‘মাটি হবো মাটি’, ‘মনরে মনরে তুই বড় বোকা’, মাহাদীর ‘তুমি বরুণা হলে’, লিমনের ‘জেলখানার চিঠি’ গানগুলো সৃষ্টি করে তিনি বাংলাদেশের সঙ্গীত জগতে নন্দিত হয়েছেন।

২০১৬-এর ঈদে করেছিলেন অ্যালবাম ‘খেয়াল পোকা’। সে অ্যালবামে তাহসান ও কনার গাওয়া ‘আমার ছিপ নৌকোয় এসো’ গানটি শ্রোতারা খুব পছন্দ করেছিলেন।

১৯৯৫ সাল থেকে এখন পর্যন্ত মুক্তি পাওয়া প্রিন্স মাহমুদের প্রতিটি অ্যালবামের কোনো না কোনো গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এক পরিসংখ্যানে দেখা গেছে, তার অ্যালবামের একাধিক গানই আলোচিত হয়েছে।

নব্বই দশকের একচ্ছত্র জনপ্রিয় গীতিকবি, সুরকার ও মিউজিশিয়ান প্রিন্স মাহমুদ এ প্রজন্মের কাছেও সমান জনপ্রিয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here