শুভ জন্মদিন মানবেন্দ্র মুখোপাধ্যায় (ভিডিও)

শুভ জন্মদিন মানবেন্দ্র মুখোপাধ্যায় (ভিডিও)

আজ ১১ আগস্ট। দুই বাংলার জনপ্রিয় সঙ্গীত শিল্পী, গীতিকার ও সুরকার মানবেন্দ্র মুখোপাধ্যায়ের জন্মদিন। ভারতীয় এই সঙ্গীত শিল্পীর জন্ম ১৯৩১ সালের ১১ আগস্ট পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার কালিঘাটে। তবে তাদের আদি বাড়ি ছিলো বরিশালের উজিরপুরে।

মানবেন্দ্র মুখোপাধ্যায় কীর্তন থেকে শুরু করে চলচ্চিত্র, আধুনিক গান এবং প্রচুর নজরুল সঙ্গীত গেয়েছেন। অনেকে মনে করে থাকেন ষাটের দশকে তিনিই নজরুলের গানকে সাধারণে শ্রোতাদের মাঝে জনপ্রিয় করেছিলেন। তার সুরারোপিত জনপ্রিয় গানের সংখ্যাও কিন্তু কম নয়। উত্তম কুমার তার প্রযোজিত ‘চাঁপাডাঙ্গার বউ’ (১৯৫৪) ছবির সংগীত পরিচালক মনোনীত করেন তাকে। আর এই ছবির মাধ্যমেই চলচ্চিত্র জগতে সুরকার হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন এই শিল্পী। ‘লালু ভুলু’ (১৯৫৮) ‘মায়াম্রিগ’ (১৯৬০), ‘বধু’ (১৯৬২), ‘যত মত তাতো পথ’, ‘জয় জয়ন্তী’, (১৯৭০), ‘গোধুলি বেলা’, (১৯৬৫’ সহ প্রায় ৩০টির মতো বাংলা ছবিতে সংগীত রচনা করেছিলেন।

 প্রথম জীবনে তার গাওয়া ‘এমনি করে পড়বে মনে’ ও ‘ঘুমাও সহেলি গো গান’ দুটি সঙ্গীত অনুরাগীদের নজরে পড়ে। ফলে খুব অল্প সময়ের মধ্যেই মানবেন্দ্র বাংলার তৎকালীন শীর্ষস্থানীয় সুরকার যেমন-সলিল চৌধুরী, সুধীন দাশগুপ্ত, রবিন চ্যাটার্জি, আনল চ্যাটার্জী, নোচিকেতা ঘোষ, প্রবীর মোজুমদার, জ্ঞান প্রকাশ ঘোষ, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় প্রমুখের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

পাশপাশি তিনি নিজেও সঙ্গীত রচনা করতে শুরু করেছিলেন। তার লেখা গানের মধ্যে ‘অমি এতো যে তোমায় ভালবেসেছি’, ‘সেই ভালো এই বসন্তে নয়’,‘রিমঝিম বাজে মনজিরা কর’, ‘কতো আশা নিয়ে তুমি এসেছিলে’প্রভৃতি শ্রোতাপ্রেয় হয়েছিল। তার রচিত এইসব কালজয়ী গান এখনকার শ্রেতাদের কাছেও সমান জনপ্রিয়।

মানবেন্দ্র মুখোপাধ্যায়ের গাওয়া-‘বাগিচায় বুলবুলি তুই’, ‘মুসাফির মোছ রে আঁখি জল’, ‘আকুল হোলি কেনো’, ‘বৃথা তুই কাহার পানে’, ‘আমার নয়নে কৃষ্ণ নয়নতারা’,‘অরুণকান্তি কে গো’র মত ভারতীয় রাগাশ্রিত নজরুলের এসব ধ্রপদি সঙ্গীত এখনও শ্রোতাদের মনোরঞ্জন করে চলেছে।

 নজরুল সঙ্গীতের ওপর তিনি যে ধরনের কাজ করেছেন  তা একটি প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত হতে পারে। তার কণ্ঠে নজরুলের গান এতটাই জনপ্রিয়তা পায় যে  গত শতাব্দীর মধ্য ষাটের দশকের মধ্যবর্তী সময়ে নজরুলের গানের ডিস্ক রেকর্ড বের হয়। ওই ডিস্কের লেবেলে লেখা ছিল ‘নজরুল গীতি’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here