শুভ জন্মদিন সব্যসাচী চক্রবর্তী (ভিডিও)

শুভ জন্মদিন সব্যসাচী চক্রবর্তী (ভিডিও)

১৯৭৯-এ শেষবারের মতো বড়ো পর্দায় দেখা গিয়েছিল ফেলুদাকে। বুদ্ধিদীপ্ত দৃষ্টি আর শাণ দেওয়া মগজাস্ত্র নিয়ে মগনলাল মেঘরাজকে কাশীতে কাবু করার পর অপেক্ষা করতে হল বেশ খানিকটা। মানিক বাবু প্রায় ঠিকই করে ফেলেছিলেন ‘ফেলুদা’কে নিয়ে তিনি আর সিনেমা বানাবেন না। কিন্তু দীর্ঘ ১৭ বছর পর আবার ফিরলেন ‘ফেলুদা’। তবে সত্যজিৎ আর সৌমিত্রের জুটিতে নয়। বাঙালির ফেলুদা এবার বদলে গেলেন। পিলু থেকে এবার ফেলুদা হলেন বেনু। অর্থাৎ সৌমিত্র থেকে সব্যসাচী।

সেই সময়ের থিয়েটারের পরিচিত মুখ সব্যসাচী চক্রবর্তী। আজ ৮ সেপ্টেম্বর আমাদের দ্বিতীয় ফেলুদার জন্মদিন। আশির দশকেই সত্যজিত বাবুর সঙ্গে দেখা করেন ‘ফেলুদা’র অনুরাগী সব্যসাচী। ফেলুদার সিনেমায় কাজ করার আগ্রহও প্রকাশ করেন তিনি। কিন্তু সত্যজিৎ সাফ জানিয়ে দেন ‘ফেলুদা’ নিয়ে আর কোন ছবি নয়। ১৯৮৮-এ মারা গেলেন সন্তোষ দত্ত। লালমোহন গাঙ্গুলি তথা জটায়ুর ভূমিকায় সন্তোষ দত্ত ছাড়া কাউকেই ভাবতে পারেননি সত্যজিৎ। সুতরাং ফেলুদাকেও বড় পর্দায় আর কখনোই আনবেন না বলে একপ্রকার ঠিকই করে ফেলেছিলেন। তবু ছেলে সন্দীপ রায়ের সঙ্গে একবার সব্যসাচীকে কথা বলতে বলেন তিনি। যদিও সন্দীপ রায়ও কোনও আশা দেননি।

 ১৯৯৪ সালে সন্দীপ রায় ডেকে পাঠান সব্যসাচীকে, জানান বাবার লেখা ফেলুদার গল্প নিয়ে ফের কাজ করতে চান তিনি। আর বাকিটা ইতিহাস। এবার বাঙালির ফেলুদা অনেকটা আধুনিক, সাথে ইয়াং এবং ড্যাসিং। টেলিভিশনে একের পর এক ফেলুদা সিরিজের গল্প আমাদের উপহার দিয়েছেন সব্যসাচী, শুরুটা ‘বাক্সরহস্য’ দিয়ে। ১০ টি টিভি সিরিজ আর ৫ টি পূর্ণ দৈর্ঘ্যের সিনেমায় ফেলুদার ভূমিকায় দেখা গিয়েছে সব্যসাচীকে। ১৯৭৯ এর পর ফের বড় পর্দায় ফেলুদা আসেন সন্দীপ রায়েরই হাত ধরে। ২০০৩ সালে ‘বোম্বাইয়ের বোম্বেটে’ সিনেমার সাফল্যের পর ‘কৈলাশে কেলেঙ্কারি’ (২০০৭), ‘টিনটরেটোর যীশু’ (২০০৮), ‘গোরস্থানে সাবধান’ (২০১০) এবং ‘রয়্যাল বেঙ্গল রহস্য’ (২০১১) সবেতেই বাঙালির ফেলুদা বেনুদাই রয়ে গেলেন। তারপর থেকে বহু বদল ঘটেছে ফেলু মিত্তির বা তোপসে বা জটায়ুর ভূমিকায়। তবু বাঙালি সিনেমার পর্দায় গোয়েন্দা বলতে যে কজনের মুখ মনে রেখেছে, সব্যাসাচী তাঁদের প্রথম সারীতে বিরাজমান। সত্যজিতের আঁকা তীক্ষ্ণ চোখ, বুদ্ধিদীপ্ত মেজাজ আর কম কথায় মানুষ প্রদোষ মিত্রকে বাঙালি মননে এভাবে বাঁচিয়ে রাখার জন্য ধন্যবাদ সব্যাসাচী চক্রবর্তীকে। আজ তাঁর জন্মদিনে শ্রদ্ধার্ঘ বাঙালির ফেলুদা তথা বেনুদাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here