শুভ জন্মদিন হায়াৎ মামুদ (ভিডিও)

0
35
শুভ জন্মদিন হায়াৎ মামুদ

অধ্যাপক হায়াৎ মামুদ ১৯৩৯ সালের ২ জুলাই জন্মগ্রহণ করেন। হায়াৎ মামুদ একজন আধুনিক কবি, ছড়াকার, প্রাবন্ধিক, অনুবাদক ও শিশুসাহিত্যিক। তিনি শিশুদের জন্য অনেক গ্রন্থ রচনা ও অনুবাদ করেছেন। তাঁর অনূদিত ম্যাক্সিম গোর্কির গল্পগ্রন্থ চড়ুইছানা, গবেট গিম্পেল, পৃথিবীর ইতিহাস-প্রাচীন যুগ উল্লেখযোগ্য। হায়াৎ মামুদ একটি নাম, একটি প্রতিষ্ঠান। শিশুসাহিত্য, প্রবন্ধ, গবেষণা, সম্পাদনা, কবিতা, বাংলা ভাষা, জীবনীগ্রন্থ ও অনুবাদ মিলিয়ে তার বইয়ের সংখ্যা শতেক।

হায়াৎ মামুদ যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। কর্মজীবনের শুরুতে কিছুদিন চাকুরি করেছিলেন বাংলা একাডেমিতে। অনুবাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন রাশিয়ান প্রকাশনা সংস্থা প্রগতি’তে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে অধ্যাপনা করেছেন ১৯৭৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত। বর্তমানে তিনি প্রকাশনা সংস্থা পুথিনিলয়-এ বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে উপদেষ্ঠা হিসেবে রয়েছেন।

শিশু-কিশোরদের জন্য জীবনীগ্রন্থ রচনা তাঁর প্রিয় বিষয়। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য পেয়েছেন ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০১৩ সালে বাংলাদেশ শিশু একাডেমি তাঁকে ‘শিশুসাহিত্য  পুরস্কার’ লাভ করেন তিনি। ২০১৬ সালে তিনি বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য ‘একুশে পদক’ এবং ২০১৭ সালে রবীন্দ্রসাহিত্যে গবেষণার জন্য ‘রবীন্দ্র পুরস্কার’ লাভ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here