শ্রীদেবীর জন্মদিন আজ (ভিডিও)

শ্রীদেবীর জন্মদিন আজ

বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর জন্মদিন আজ ১৩ আগস্ট। ১৯৬৩ সালের আজকের এই দিনে ভারতের তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি দুবাইতে মৃত্যুবরণ করেন এই গুণী অভিনেত্রী। তার মায়ের নাম রাজেশ্বরী ইয়াংগার ও বাবার নাম আয়াপ্পাঁ ইয়াংগার। চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরকে শ্রীদেবী বিয়ে করেন ১৯৯৬ সালে। তাদের সংসারে দুই সন্তান জাহ্নবী কাপুর ও খুশি কাপুর।

১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে  জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৭ সালে তামিল ভাষার ‘কানদান কারুনাই’ চলচ্চিত্রে শিশু শিল্পীর ভুমিকায় অভিনয়ের মধ্যদিয়ে প্রথমবারের মতো বড় পর্দায় উপস্থিত হন তিনি। ছবিতে তাঁর নাম ছিল শ্রী আম্মা ইয়াঙ্গের আয়্যাপান। তিনি বলিউডের পর্দা কাঁপান নায়িকা শ্রীদেবী। 

১৯৭৬ সালের তামিল চলচ্চিত্র ‘মুনড্রু মুদিচ্চু’ এর মধ্যদিয়ে প্রথমবারের মতো নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন  শ্রীদেবী। খ্যাতিমান পরিচালক কৈলাস বলচন্দ পরিচালিত চলচ্চিত্রটিতে শ্রীদেবীর বিপরীতে অভিনয় করেছিলেন দক্ষিনী সুপারস্টার কমল হাসন এবং রজনীকান্ত।

১৯৭৯ সালে ‘সোলভা সাওয়ান’ চলচ্চিত্রের মধ্যদিয়ে বলিউডে হিসেবে অভিষেক হয় শ্রীদেবীর। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁর। আশি ও নব্বই দশকে বলিউড পর্দায় রাজ করেছেন তিনি। সে সময় ভারতের বিনোদন শিল্পের সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত নারী ছিলেন শ্রীদেবী।

২০১৩ সালে বনি কাপুর প্রযোজিত ও গৌরি শিন্ডে পরিচালিত ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মাধ্যমে ১৫ বছর পর বড়পর্দায় ফিরে এসে আলোড়ন সৃষ্টি করেন শ্রীদেবী। তারপর বনি কাপুর প্রযোজিত ‘মম’ ছবিতে এক প্রতিশোধপরায়ণ মায়ের চরিত্রে অভিনয় করে সবাইকে চমকে দিয়েছিলেন শ্রীদেবী।

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা ও সবচেয়ে প্রভাবশালী অভিনেত্রী হিসেবে গণ্য করা হয় শ্রীদেবীকে। পাঁচ দশকের বেশি সময়ের ফিল্মি-জীবনে অনেক ভাষার ছবিতেই অভিনয় করেছেন তিনি। এর মধ্যে আছে তামিল, হিন্দি, তেলেগু, মালায়লাম ও কান্নাড়া। অভিনয় জীবনের স্বীকৃত হিসেবে  জাতীয় চলচ্চিত্র পুরস্কার,  তিনটি ফিল্মফেয়ার পুরস্কার, আজীবন সন্মাননা সহ অর্জন করেছেন একাধিক পুরস্কার। ২০১৩ সালে ভারত সরকার কর্তিক লাভ করেন পদ্মশ্রী খেতাব শ্রীদেবী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here