সরোজ খানের আসল নাম নির্মলা নাগপাল (ভিডিও)

সরোজ খানের আসল নাম নির্মলা নাগপাল (ভিডিও)

নির্মলা নাগপাল সুপরিচিত সরোজ খান নামে, বলিউডের নৃত্য পরিচালকদের মধ্যে তিনি অন্যতম। সরোজ খান মহারাষ্ট্র রাজ্যের রাজধানী বোম্বে শহরে জন্মগ্রহণ করেছিলেন। চল্লিশ বছরের কর্মজীবনে তিনি ২০০০ এরও বেশি গানের নৃত্য পরিচালনা করেছিলেন। আজ ২২-শে নভেম্বর জনপ্রিয় নৃত্য পরিচালক ও নৃত্যশিল্পী সরোজ খানের জন্মদিন ।

 ভারতবর্ষের বিভক্ত পর, ছোট নির্মলা তার পিতা মাতার সাথে  ভারতে চলে আসে। মাত্র তিন বছর বয়সে শিশু শিল্পী হিসাবে তার কর্মজীবন শুরু করেন, ‘নজরানা’ চলচ্চিত্রে শিশু শিল্পী শ্যামা হিসাবে, এবং ১৯৫০ সালের দশকের শেষদিকে তিনি ব্যাকগ্রাউন্ড নর্তকী হিসাবে সুযোগ পান। চলচ্চিত্র কোরিগ্রাফার বি. সোহানলালের অধীনে কাজ করার সময় তিনি নাচ শিখেছিলেন।

এরপরে, তিনি একজন সহকারী কোরিওগ্রাফার হিসেবে কাজ শুরু করেন এবং পরবর্তীকালে, ১৯৭৪ সালে, তিনি নিজে কোরিওগ্রাফার হিসাবে “গীতা মেরা নাম” চলচ্চিত্রে দিয়ে আত্মপ্রকাশ করেন। তবে, তাকে, কয়েকটি বছর অপেক্ষা করতে হয়েছিল পরিচিতি পেতে, অবশেষে ১৯৮৭ সালে, তিনি সফলতার প্রথম মুখ দেখেন, যখন তিনি শ্রীদেবীর সঙ্গে তার কাজের শুরু করেন, “মিঃ ইন্ডিয়া” চলচ্চিত্রে, “হাওয়া হাওয়াই” প্রশংশিত হয়, পরে, নাগিনা (১৯৮৬) এবং চাঁদনি (১৯৮৯), এবং পরবর্তীকালে, মাধুরী দীক্ষিতের সাথে, তেজাব (১৯৮৮) তে “এক দো তিন”, থানেদার (১৯৯০) তে “তাম্মা তামমা লোগে” এবং “ধাক ধাক কর্নে লাগা”, বেটা (১৯৯২) খুবই প্রশংশিত হয়। ফল ধীরে ধীরে তিনি সবচেয়ে সফল বলিউড কোরিগ্রাফার হয়ে ওঠেন।

২০১৪ সালে, “গুলাব গ্যাং” চলচ্চিত্রে এবং ২০১৮ সালে “কলঙ্ক” চলচ্চিত্রে, সরোজ আবার মাধুরী দীক্ষিতের সাথে কাজ করেন।

২০০৫ সালে, সরোজ, “নাচ বালিয়ে”, একটি টেলিভিশন রিয়ালিটি নাচের শোতে দুই বিচারক কে সঙ্গে নিয়ে বিচারক হিসাবে উপস্থিত ছিলেন, যা স্টার ওয়ান চ্যানেলে প্রচারিত হয়েছিল। তিনি শো এর দ্বিতীয় বছরেও হাজির ছিলেন। তারপর তিনি কয়েক বছর ধরে কয়েকটি রিয়ালিটি শো করেন, যেমন, “উস্তাদো কা উস্তাদ” যেখানে তিনি বিচারক ছিলেন, যা সোনি এন্টারটেনমেন্ট টেলিভিশন (ভারত) -এ প্রচারিত হয়। ২০০৮ সালে, “নাচলে ভে উইথ সরোজ খান”, যা এনডিটিভি ইমাজিনে প্রচারিত হয়েছিল, এটি একটি ড্যান্স ক্লাস শো। ডিসেম্বর ২০০৮ সালে, জাভেদ জাফরি, নাভেদ জাফরি এবং রবি বেহলের সাথে একজন বিচারক হিসেবে তিনি সোনি চ্যানেলে “বুগি উগি” (টিভি সিরিজ) শোতে উপস্থিত হন। ২৭ ফেব্রুয়ারি ২০০৯ সালে, থেকে শুরু হওয়া “ঝালাক দিখলা যা” রিয়ালিটি শো,তৃতীয় পর্বেতে, বৈভিভি মার্চেন্ট এবং অভিনেত্রী জুহি চাওয়লা কে সঙ্গে নিয়ে বিচারক ছিলেন এবং যা সনি এন্টারটেনমেন্ট টেলিভিশন (ভারত) -এ প্রচারিত হয়েছিল।

২০২০ সালের ৩ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে সরোজ খান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন৷ ১৭ জুন, ২০২০ থেকে তিনি বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভর্তি ছিলেন ৷ তার করোনা পরীক্ষাও করা হয়, তবে ফলাফল নেগেটিভ আসে ৷ বলিউডের জনপ্রিয় নৃত্য পরিচালক সরোজ খানের জন্মদিনে বিনোদন প্রতিদিন পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন ।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here