সাংবাদিকতা থেকে অভিনয় শিল্পী মাহফুজ আহমেদ (ভিডিও)

সাংবাদিকতা থেকে অভিনয় শিল্পী মাহফুজ আহমেদ (ভিডিও)

দেশের অভিনয় জগতের গুণী শিল্পী মাহফুজ আহমেদ। সাংবাদিকতা দিয়ে ক্যারিয়ার শুরু করে অভিনয়ে থিতু হন তিনি। অভিনয়ে নিজেকে উজ্জ্বল তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেন। এরপর নির্মাতা হিসেবেও সমানভাবে সাফল্য অর্জন করেন।

আজ জনপ্রিয় এই অভিনেতার জন্মদিন। শুভ জন্মদিন অভিনেতা মাহফুজ আহমেদ। তার জন্ম ও বেড়ে ওঠা লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ থানার জগতপুর গ্রামে।

আশির দশকে মাহফুজ আহমেদ সাংবাদিকতা করতেন। ‘পূর্ণিমা’ পত্রিকায় বিনোদন সাংবাদিক হিসেবে তিনি কাজ করেছেন। ১৯৮৯ সালে বিটিভির ধারাবাহিক নাটক ‘কোন কাননের ফুল’ দিয়ে অভিনয়ে আত্মপ্রকাশ করেন তিনি।

তবে, মাহফুজ আহমেদ জনপ্রিয়তা লাভ করেন নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের কয়েকটি নাটকে অভিনয় করে। এছাড়া চয়নিকা চৌধুরীর বহু নাটকে দেখা গেছে তাকে।

মাহফুজ আহমেদ অভিনীত নাটকের সংখ্যা শতাধিক। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘কোথাও কেউ নেই’, ‘একান্নবর্তী’, ‘দেবদাস চোখের বালি’, ‘চৈতা পাগল’, ‘আমার বউ দারগা’, ‘নীল গ্রহ’, ‘ভালোবাসি তোমাকেই’, ‘কূহক’, ‘দুজনে’, ‘মিস্টার মিস্কল’, ‘বাহাদুর ডাক্তার’, ‘বিবর্ণ গোধূলি’, ‘সবাই তোমায় ছাড়ে ছাড়ুক’, ‘রুপা’, ‘হারানো আকাশ’, ‘অতঃপর নুরুল হুদা’ ইত্যাদি।

সিনেমার পর্দায়ও উজ্জ্বল মাহফুজ আহমেদ। তার নিপুণ অভিনয়ে মুগ্ধ হয়েছেন বড় পর্দার দর্শকেরা। মাহফুজ আহমেদ অভিনীত সিনেমাগুলোর মধ্যে আছে ‘দুই দুয়ারী’, ‘চার সতিনের ঘর’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘জয়যাত্রা’, ‘মেঘের পরে মেঘ’, ‘লাল সবুজ’, ‘কপাল’ ও ‘জিরো ডিগ্রি’।

মাহফুজ আহমেদ দেশের অন্যতম সেরা ও গুণী অভিনেতা। তার দক্ষ অভিনয় বরাবরই প্রশংসিত। এছাড়া তিনি বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। ‘লাল সবুজ’ ও ‘জিরো ডিগ্রি’ সিনেমা দুটির জন্য তিনি দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। এছাড়া চারবার মেরিল প্রথম আলো পুরস্কার পেয়েছেন।

ব্যক্তিগত জীবনে ২০০০ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মাহফুজ আহমেদ। তার স্ত্রীর নাম ইশরাত জাহান কাদের। ২০১২ সালে তাদের একমাত্র সন্তান মওরীন আরাধ্য জন্মগ্রহণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here