সিনেমার চরম মন্দা কাটাতে প্রযোজনায় বিএফডিসি

0
79
সিনেমার চরম মন্দা কাটাতে প্রযোজনায় বিএফডিসি

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) প্রথম প্রযোজিত ছবি গোলাপি এখন ট্রেনে। আমজাদ হোসেনের ছবিটি ১৯৭৮ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ ১১টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। পরে সূর্য সংগ্রাম, এমিলের গোয়েন্দা বাহিনীসহ বেশ কয়েকটি ভালো ছবি প্রযোজনা করে বিএফডিসি। পরে নানা কারণে এ উদ্যোগ বন্ধ হয়ে যায়।

গোলাপী এখন ট্রেনে

আবার সিনেমা প্রযোজনা করবে বিএফডিসি। একটি সূত্র বলছে, সিনেমার চরম মন্দা কাটাতে এই পদক্ষেপ নিচ্ছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উপসচিব সাইফুল ইসলাম জানান, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির একটি দল সম্প্রতি তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ও প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সঙ্গে দেখা করে। এ সময় তারা সিনেমার মন্দা কাটিয়ে উঠতে বিএফডিসির প্রযোজনায় সিনেমা বানানোর প্রস্তাব দেয়। বিষয়টি তাঁরা আমলে নিয়েছেন।

সাইফুল ইসলাম আরও বলেন, ‘তবে কবে থেকে ছবি নির্মাণ শুরু হবে, এখনো ঠিক হয়নি। জুলাই থেকে বিএফডিসির প্রযোজনায় সিনেমা নির্মাণসহ আরও কয়েকটি কাজ হাতে নেওয়ার কথা ছিল। কিন্তু করোনার বিধিনিষেধের কারণে কাজ একটু পিছিয়েছে। পরিস্থিতি ভালো হলে চলতি মাসেই কাজ শুরু হতে পারে।’ বিএফডিসির পরিচালক (উৎপাদন) শহিদুল ইসলাম জানান, বিষয়টি নিয়ে কাজ চলছে। এটি এখন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক পর্যায়ে আছে। তিনি বলেন, বিএফডিসি থেকে প্রস্তাব পাঠালে মন্ত্রণালয় অনুমোদন দেবে। কোন প্রক্রিয়ায় ছবি প্রযোজনা করা হবে, অফিশিয়ালি সেটা তৈরির কাজ চলছে এখন।

সূত্র – প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here