সুরের জাদুকর সোনু নিগমের ৪৮তম জন্মদিন আজ (ভিডিও)

শুভ জন্মদিন সোনু নিগম

সুরের জাদুকর সোনু নিগম এর  ৪৮ তম জন্মদিন আজ। খুব ছোট থেকেই গানের জগতের সঙ্গে যুক্ত তিনি, সোনুর গলায় যেন এক মোহমায়া জড়িয়ে। যা শুনলেই আপনি থমকে যাবেন। হারিয়ে যাবেন এক অন্য জগতে। ৩০ জুলাই ৪৮ বছরে পা দিলেন সেই সুরের জাদুগর। তাঁর কিছু গান আজীবন আমাদের মনে গেঁথে থাকবে। রোমান্টিক থেকে ডিজে, রেট্রো সমস্ত গানেই তিনি সমান পারদর্শী। সব গানই সোনু নিগমের গলায় যেন এক আলাদা মাত্রা পায়  ! বলিউডের অন্যতম জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার সোনু নিগমের প্রতিটা গানই আমাদের মন ছুঁয়ে যায়। সোনু সাধারণত হিন্দি এবং কন্নড় ভাষায় গান করে থাকেন। এছাড়াও সোনু নিগম অসংখ্য  উড়িয়া,  তামিল,  অসমীয়া,  পাঞ্জাবী,  বাংলা,  মালায়ালাম,  মারাঠি, তেলুগু এবং  নেপালী ছবিতে গান গেয়েছেন। তিনি তার মুক্তিপ্রাপ্ত ভারতীয় পপ অ্যালবাম সহ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন।

নিগম ফরিদাবাদ শহরে এক কায়স্থ পরিবারে ১৯৭৩ সালের ৩০ জুলাই জন্ম গ্রহণ করেছিলেন।  সোনু তার পিতার সাথে উনিশ বছর বয়সে বলিউডে গান গাওয়ার জন্য মুম্বাই শহরে চলে আসেন। তিনি বিখ্যাত ক্লাসিক্যাল  শিল্পী ওস্তাদ গোলাম মোস্তফা খান এর কাছে সঙ্গীতের তালিম নিয়েছিলেন।

সোনু মুম্বাই শহরে প্রথম দিকের বছরগুলিতে প্রথমে নিজেকে প্রমাণ করার চেষ্টা করছিলেন। টি-সিরিজের কর্ণধার গুলশন কুমার মহম্মদ রফির গাওয়া গানগুলিকে নিয়ে “রফি কি ইয়াদে” অ্যালবাম প্রকাশ করে তাকে শ্রোতাদের কাছে পৌছানোর সুযোগ দিয়েছিলেন। ১৯৯২ সালে তিনি জানম চলচ্চিত্রে প্রথম গান গাওয়ার সুযোগ পেলেও গানগুলি আনুষ্ঠানিকভাবে মুক্তি পায়নি। এরপর তিনি বেতারে বিজ্ঞাপনের কাজে সংযুক্ত হন। ১৯৯৫ সালে নিগম “সা রে গা মা” নামক জনপ্রিয় টিভি শোতে সঞ্চালকের ভূমিকা নেন। ঐ বছর তিনি বেওয়াফা সনম চলচ্চিত্রে “আচ্ছা সিলা দিয়া” গানটি গান। তার প্রথম বড় ধরনে সফলতার পেছনে ছিল বর্ডার চলচ্চিত্রে অনু মালিকের সুরে গাওয়া “সন্দেশে আতি হে” গানটি।

 সোনুর দিওয়ানা অ্যালবামটি মুক্তি পায় ১৯৯৯ সালে টি-সিরিজের ব্যানারে, অ্যালবামটিতে তার রোমান্টিক গান গাওয়ার প্রতিভা প্রকাশ পেয়েছিল। দিওয়ানা অ্যালবামটি ভারতীয় পপ এ্যালবামের জগতে অন্যতম একটি ব্যাবসাসফল এ্যালবাম বলে বিবেচনা করা হয়।। তিনি নিজেকে ব্যতিক্রমি একজন শিল্পী হিসেবে সৃষ্টি করলেন  এবং ভারতীয় ভোকাল গানের জগতে একটি রোল মডেল হিসেবে মর্যাদা লাভ করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here