সেন্সর বোর্ডে আটকে গেলো জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’!

সেন্সর বোর্ডে আটকে গেলো জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’!

তিনটি আলাদা গল্প নিয়ে তৈরি হয়েছে অসাধারণ এক অমনিবাস চলচ্চিত্র ‘জাগো বাহে’। আলাদা হলেও একটি সুতোয় বাঁধা গল্পগুলোর মূল সুর। সেটি হলো বাঙালির মুক্তির লড়াই।

যার প্রথম পর্ব ‘শব্দের খোয়াব’ অন্তর্জালে মুক্তি পেয়েছে ৯ ডিসেম্বর। ভাষা আন্দোলন নিয়ে চঞ্চল চৌধুরী অভিনীত এই পর্বটি দাগ কেটেছে মানুষের মনে। সপ্তাহ ঘুরতেই এবার মুক্তি পাচ্ছে দ্বিতীয় পর্ব ‘লাইটস, ক্যামেরা…অবজেকশন’!

জুলাই মাসে যাত্রা শুরুর পর থেকে প্রতি মাসে অরিজিনাল কনটেন্ট মুক্তি দিয়ে যাচ্ছে চরকি। সেই ধারাবাহিকতায় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে এবারের গল্প হবে বাঙালির জেগে ওঠার, দ্রোহের, বিপ্লবের, প্রতিরোধের আর বিজয়ের। চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ ‘জাগো বাহে’ -এর দ্বিতীয় পর্ব ‘লাইটস, ক্যামেরা… অবজেকশন’ মুক্তি পাবে আজ ১৬ ডিসেম্বর।

পর্দায় জহির রায়হান ও আমজাদ হোসেনের চরিত্র

এই পর্বটি তৈরি হয়েছে এক ঐতিহাসিক তাৎপর্যপূর্ণ ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে। ১৯৭০ সালের প্রেক্ষাপটে গল্পটি সাজানো। ওই সময় পাকিস্তানের সেন্সরবোর্ড কালজয়ী নির্মাতা জহির রায়হানের সিনেমা ‘জীবন থেকে নেয়া’ আটকে দেয়। এই গল্পের সিংহভাগ চরিত্র কাল্পনিক। তবে এতে জহির রায়হানের চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা মন্ওয়ার, আমজাদ হোসেনের চরিত্রে মীর নওফেল আশরাফি জিসান এবং রাও ফরমান আলী চরিত্রে ইন্তেখাব দিনার।

সালেহ সোবহান অনীম পরিচালিত এই পর্বে বিভিন্ন চরিত্রে আরও দেখা যাবে গাজী রাকায়েত, অশোক বেপারী, অপর্ণা ঘোষসহ অনেককেই।

গল্পে দেখা যাবে পাকিস্তান সেন্সরবোর্ডের সামনে হাজির হয়েছেন একজন নির্মাতা। শিল্প এবং শিল্পী দুজনের উপরেই নেমে এসেছে রাষ্ট্রযন্ত্রের নিয়ন্ত্রণের খড়গ। নির্মাতা কি আপস মেনে নেবেন, নাকি রাষ্ট্রযন্ত্রের উজানে দেবেন সাঁতার?

‘লাইটস, ক্যামেরা… অবজেকশন’ছবির দৃশ্য

পরিচালক সালেহ সোবহান অনীম বলেন,‘এই সিনেমাটা সংলাপ নির্ভর। সিনেমাটা ব্যক্তিগতভাবে খুব পছন্দের। সিনেমার আইডিয়া থেকে শুরু করে স্ক্রিপ্টিং পর্যন্ত লেখকরা অক্লান্ত পরিশ্রম করেছেন। আর সব মিলিয়ে অভিনেতারা শ্যুটিংয়ের সময় খুব বড় সাপোর্ট দিয়েছেন।’

রাও ফরমান আলী চরিত্রে ইন্তেখাব দিনার

প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন,‘চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ জাগো বাহে’র প্রথম পর্ব মুক্তি পাওয়ার পর দর্শকের মাঝে বিপুল সাড়া পেয়েছে। এ সপ্তাহে মুক্তি পাবে এই সিরিজের দ্বিতীয় পর্ব লাইটস, ক্যামেরা… অবজেকশন। সাস্কৃতিক মুক্তি আন্দোলনের জোরালো প্রতিবাদের এ গল্প আমাদের নতুন করে ভাবাবে। আশা করি, সালেহ সোবহান অনীমের এ নির্মাণ দর্শককে অণুপ্রাণিত করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here