স্বাধীন বাংলা বেতারের শিল্পী মৃণাল কান্তি নেই

0
44

বীর মুক্তিযোদ্ধা ও  স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মৃণাল কান্তি দত্ত আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭।

কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে শুক্রবার (১৬ জুলাই) দিবাগত রাতে  চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

মৃণাল কান্তি দত্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের তালিকাভুক্ত শিল্পী ও জেলা শহরের স্টেশন রোডের দত্ত স্টুডিওর স্বত্বাধিকারী ছিলেন। মুক্তিযুদ্ধকালীন তিনি আগরতলার বিভিন্ন আশ্রয় শিবিরে ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্রে নিজের লেখা গান পরিবেশন করে মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছিলেন। সেই সময় তিনি আগরতলায় গঠিত বাংলাদেশ সাংস্কৃতিক সংস্থার সঙ্গেও যুক্ত ছিলেন।

২০১৫-২০১৬ সালে  নাট্যশিল্পে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই কৃতী নাট্যশিল্পী ও নাট্য নির্দেশককে নাট্যকলা ক্যাটাগরিতে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’য় ভূষিত করা হয়।

তাঁর  মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশের বিশেষ করে কিশোরগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনে মৃণাল কান্তি দত্তের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

মৃণাল কান্তি দত্ত ১৯৪৪ সালের ১ জানুয়ারি জেলার কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের নাগেরগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বনগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছি‌লেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here