২৬ ভাষার ১০০টি ছবি

২৬ ভাষার ১০০টি ছবি

১২তম  ‘ভারতীয় চলচ্চিত্র উৎসব’ আগামী ১২ থেকে ২১ আগস্ট অস্ট্রেলিয়ার মেলবোর্নে শুরু হচ্ছে। এবার থাকছে ২৬ ভাষার ১০০টি ছবি। এতে অংশ নিচ্ছে ৭টি বাঙালি চলচ্চিত্র। যার মধ্যে আছে বাংলাদেশসহ যৌথ প্রযোজনার ছবি ‘নোনাজলের কাব্য’ ও ‘মায়ার জঞ্জাল’।

‘মায়ার জঞ্জাল’-এ অপি করিম

‘মায়ার জঞ্জাল’-এর মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজে ফেরেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন টলিউডের ঋত্বিক চক্রবর্তী।

উপমহাদেশের প্রখ্যাত  কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোট গল্প অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য।

‘মায়ার জঞ্জাল’ পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী। ২০১৩ সালে ‘ফড়িং’ ছবির মাধ্যমে পরিচালনায় আসেন তিনি। এরপর ‘একটি বাঙালি ভূতের গপ্পো’ ও ‘ভালোবাসার শহর’ নামের স্বল্পদৈর্ঘ্য ছবি নির্মাণ করেন। ‘মায়ার জঞ্জাল’-এর বাংলাদেশি প্রযোজক জসীম আহমেদ।

নোনাজলের কাব্য

অন্যদিকে, রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম সিনেমা  ‘নোনাজলের কাব্য’ । চলচ্চিত্রটির চিত্রনাট্য লেখা ও সরেজমিন গবেষণা চলে চার বছর ধরে। চিত্রনাট্যের জন্য এ ছবি পেয়েছিল ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’। ২০১৮ সালের ১৩ জুলাই অর্ধশতাধিক শিল্পী ও কলাকুশলী মিলে পটুয়াখালী ও চট্টগ্রামে শুটিং শুরু হয়ে একই বছরের সেপ্টেম্বরের ৩ তারিখে শেষ হয়। এতে অভিনয় করেছেন বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা তিতাস জিয়া, ফজলুর রহমান বাবু, আরও আছেন তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুলসহ অনেকে। বাংলাদেশ-ফ্রান্স যৌথ প্রযোজনার ছবি এটি।

করোনার কারণে সরাসরি ও অনলাইন দু’ভাবে উৎসব হবে। অনলাইনে প্রদর্শনী হবে ১৫-৩০ আগস্ট পর্যন্ত।

উৎসবে আলোচনায় আছে পরমব্রত পরিচালিত কিংবদন্তি বাঙালি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’। ছবির বেশ কিছু অংশে দেখা যাবে সৌমিত্রকেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here