বাবুর্চি থেকে নায়ক – অক্ষয় কুমার (ভিডিও)

৫৫তে পা রাখলেন অক্ষয় কুমার (ভিডিও)

নব্বই দশকে অ্যাকশন হিরো হিসেবে উত্থান বলিউড তারকা অক্ষয় কুমারের। এরপর ধীরে ধীরে নানান চরিত্রে অভিনয় করে একজন পুর্নাঙ্গ অভিনেতা হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। বহু প্রতিভার অধিকারী এই অভিনেতা আজ (৯ সেপ্টেম্বর) ৫৫ বছর বয়সে পা ফেলেছেন।

অক্ষয় কুমারের জন্ম ১৯৬৭ সালের ৯ সেপ্টেম্বর ভারতের পাঞ্জাবে। ছোট বেলায় তিনি নাচ ও মার্শাল আর্টের ওপর দক্ষতা অর্জন করেন। থাইল্যান্ডে মার্শাল আর্টে উচ্চতর প্রশিক্ষণও নেন। পাশাপাশি সেখানে তিনি হোটেল ম্যানেজমেন্টের ওপর কয়েকটি কোর্স করেন। বেশ কিছুদিন বিভিন্ন রেস্তোরাঁয় চাকরি করেন। বাংলাদেশের হোটেল পুর্বানীতেও এক সময় চাকরি করেছেন অক্ষয়। এরপর চাকরি ছেড়ে মুম্বাইতে মার্শাল আর্টের শিক্ষক হিসেবে যোগ দেন। সেখানকার এক ছাত্রের বাবা তাঁকে অভিনয়ে আসার প্রস্তাব দেন।

অক্ষয় কুমার বলিউডে পা রাখেন ১৯৯১ সালে ‘সুগন্ধ’ ছবিতে অভিনয়ের মাধ্যমে। সর্বপ্রথম আলোচনায় ১৯৯২ সালে ‘খিলাড়ি’ ছবিতে অভিনয় করে। ‘খিলাড়ি’ সিরিজের মোট ৫টি ছবিতেই বাজিমাত করেন অক্ষয়। এরপর ক্যারিয়ারে রুস্তম, এয়ারলিফট, হাউজফুল, জলি এল এল বি, টয়লেট এক প্রেম কথা, প্যাডম্যান ও গোল্ড-এর মতো বহু জনপ্রিয় ও ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন।

বর্তমান সময়ে মুক্তি পেয়েছে অক্ষয় কুমারের আলোচিত সমালোচিত সিনেমা বেল বোটম । অভিনয়ের স্বীকৃতিস্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার, আইফা ও পদ্মশ্রীসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন অক্ষয় কুমার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here