৬১ তে পা রাখলেন অভিনেতা নাদের চৌধুরী

৬১ তে পা রাখলেন অভিনেতা নাদের চৌধুরী

আজ অভিনেতা নাদের চৌধুরীর জন্মদিন । নাদের চৌধুরী ১ আগস্ট ১৯৬০ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন । ৬১ তে পা রাখলেন অভিনেতা, পরিচালক নাদের চৌধুরী ।

১৯৮৪ সাল থেকে ঢাকা পদাতিক থিয়েটারের মধ্য দিয়ে তার অভিনয় জীবনের শুরু হয়। ঢাকা পদাতিকে যোগদানের সাত বছর পর ১৯৯১ সালে অডিশনের মাধ্যমে বিটিভির তালিকাভুক্ত শিল্পীদের তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হয়। প্রথমদিকে বিটিভির নির্মিত কয়েকটি নাটকের ছোট ছোট কিছু চরিত্রে কাজ করেন। ১৯৯২ সালে বিটিভির বহুল জনপ্রিয়তা পাওয়া নাটক ‘বারো রকম মানুষ’-এ লজিং মাস্টার চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছে একজন টিভি অভিনেতা হিসেবে পরিচিতি লাভ করেন। নাদের চৌধুরী ঢাকা পদাতিক নাট্যদলের নাটকের নির্দেশকের কাজ করেছেন এবং থিয়েটার অঙ্গনে পর্যায়ক্রমে পঞ্চাশটিরও বেশি নাটকের নির্দেশনার কাজ করেছেন।

নাদের চৌধুরী ২০০৭ সালে প্রথম চলচ্চিত্রের অভিনয় করেন। তার অভিনীত চলচ্চিত্রগুলি হলো – মেড ইন বাংলাদেশ (২০০৭) , লালচর (২০১৫) , ডুব (২০১৭) পোড়ামন ২ (২০১৮) । চলচ্চিত্রের অভিনয়ের পাশাপাশি তিনি এই পর্যন্ত তিনটি চলচ্চিত্র পরিচালনাও করেছেন । সেগুলো হলো – লালচর (২০১৫) , মেয়েটি এখন কোথায় যাবে (২০১৭),জ্বীন (মুক্তির অপেক্ষাধীন) । মেয়েটি এখন কোথায় যাবে চলচ্চিত্রটি ৪টি বিভাগে ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।

চৌধুরী জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক। তিনি ২০১৫ সালের ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here